এয়ার পাওয়ার নামের এই চার্জিং ম্যাট দিয়ে একসাথে আইফোন, অ্যাপল ওয়াচ এবং এয়ারপড চার্জ দেওয়া যাবে।

তারবিহীন চার্জিং প্রযুক্তিকে নতুন মাত্রা দিল অ্যাপল। নতুন আইফোনে তারবিহীন চার্জিং প্রযুক্তি যুক্ত করেছে মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। আইফোন এক্স, আইফোন ৮, ৮ প্লাস স্মার্টফোনগুলো কিউআই তারবিহীন চার্জিং প্রযুক্তি সমর্থণ করে। অর্থাৎ, স্যামসাং ডিভাইসের মতো একই স্টান্ডার্ডে এই প্রযুক্তি কাজ করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অবস্থিত অ্যাপলের স্পেসশিপ ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে ১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত অনুষ্ঠানে আইফোনে তারবিহীন চার্জিং প্রযুক্তির কথা ঘোষণা করে অ্যাপল। কিন্তু এই ফোনগুলোতে তারবিহীন চার্জিংয়ের জন্য কোন হার্ডওয়্যার ছাড়ার ঘোষণা দেয়নি প্রতিষ্ঠানটি। তার বদলে প্রতিষ্ঠানটি এয়ার পাওয়ারের সাথে জনসাধারণকে পরিচিত করিয়েছে।

এয়ার পাওয়ার এক ধরণের চার্জিং মেট। এই চার্জিং মেট শুধুমাত্র আইফোন নয় অ্যাপল ওয়াচ এবং এয়ারপডও চার্জ দিতে পারে। তিনটি ডিভাইসই একসাথে চার্জ করা যায়। অ্যাপল জানিয়েছে চার্জিং মেটটিকে স্টান্ডার্ড রূপ দিতে প্রতিষ্ঠানটি কিউআইয়ের সাথে কাজ করছে। ম্যাটটিতে ফাস্ট চার্জিং ফিচারও আছে। এয়ার পাওয়ার চার্জারটি আগামী বছর থেকে বাজারে পাওয়া যাবে। প্রতিষ্ঠানটি জানিয়েছে এখন থেকে সবধরণের কিউআই প্রত্যয়িত পণ্য আইফোনে সমর্থন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *