চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত অন্তত ২২৯ শিশু ধর্ষণের শিকার হয়েছে। এরমধ্যে মারা গেছে ৮ জন। ধর্ষণের চেষ্টা করা হয়েছে আরও ২২ শিশুকে। ধর্ষণের শিকার শিশুদের মধ্যে ২২৩জন মেয়েশিশু। মানুষের জন্য ফাউন্ডেশন ৬টি পত্রিকার আধেয় বিশ্লেষণ করে এই তথ্য-উপাত্ত পেয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ।

শিশু নির্যাতন ও শিশু ধর্ষণের ঘটনা ভয়াবহ মাত্রায় বৃদ্ধি পাওয়ায় মানুষের জন্য মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে। একইসঙ্গে তারা মনে করে স্পেশাল ট্র্যাইবুনালের আওতায় এনে এইসব অপরাধীর দৃষ্টান্তমূলক বিচার জরুরি।

তাদের প্রাপ্ত তথ্য বলছে, ধর্ষণ ছাড়াও মোট ১৫৮টি শিশু নানাভাবে নির্যাতনের শিকার হয়েছে, এরমধ্যে নিহত হয়েছে ৩ জন। নির্যাতিত শিশুদের মধ্যে ৩২ জন মেয়েশিশু। ছেলেশিশুর সংখ্যা ৬৯ জন। প্রকাশিত খবরে বাকি ৫৭ জনের নাম ও লিঙ্গ উল্লেখ করা হয়নি।

সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানের পক্ষে জানানো হয়েছেন, সবচেয়ে আশঙ্কার বিষয় হচ্ছে শিশু নির্যাতন ও শিশু ধর্ষণের ঘটনায় মামলা হলেও মামলার অগ্রগতি কম। খুব অল্প কিছু ক্ষেত্রে অভিযুক্ত অপরাধী বিচারের আওতায় এলেও অধিকাংশই থেকে যাচ্ছে ধরা-ছোঁয়ার বাইরে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *